শর্ত সাপেক্ষে আমিরাতে একসঙ্গে দুই স্ত্রী নিতে পারবেন প্রবাসীরা

সংযুক্ত আরব আমিরাতের মুসলিম প্রবাসীরা চাইলে একসঙ্গে দুই স্ত্রীকে স্পন্সর করে দেশটিতে নিতে পারবেন। তবে এ ক্ষেত্রে ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি, সিটিজেনশিপ অ্যান্ড পোর্ট সিকিউরিটির নির্ধারিত শর্ত মানতে হবে। শনিবার (১০ জুন) এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল খালিজ।

আমিরাতের সরকারের নিয়ম অনুযায়ী, একজন মুসলিম প্রবাসী শর্ত পূরণ সাপেক্ষে দুইজন স্ত্রী এবং এবং তাদের সন্তানদের জন্য রেসিডেন্সি ভিসা পেতে পারেন।

যার অন্যতম পূর্ব শর্ত হলো আরবী ভাষায় অথবা অনুবাদকের সার্টিফিকেট দেওয়া কাবিননামা দেখাতে হবে।

 

সন্তানদের স্পন্সর করা

রেসিডেন্সি ভিসাপ্রাপ্ত প্রবাসী বাবা তার যে কোনো বয়সী অবিবাহিত মেয়ে এবং সর্বোচ্চ ২৫ বছর বয়সী ছেলেকে দেশটিতে নিয়ে আসতে স্পন্সর করতে পারবেন। তবে শিক্ষাবিষয়ক বিষয় হলে ২৫ বছরের বড় ছেলেকেও স্পন্সর করার সুযোগ মিলবে।

অপরদিকে সদ্যভূমিষ্ঠ সন্তানের রেসিডেন্সি ভিসার স্পন্সর করার জন্য ১২০ দিনের মধ্যে আবেদন করতে হবে। নয়ত জরিমানার কবলে পড়তে হবে।

এছাড়া আমিরাতে বসবাসকারী একজন ব্যক্তি চাইলে তার স্ত্রীর আগের ঘরের সন্তানদেরও স্পন্সর করতে পারবেন। তবে এজন্য ওই শিশুর বাবার অনুমতিপত্র ও নিরাপত্তা ডিপোজিট থাকতে হবে। এই রেসিডেন্সি ভিসার মেয়াদ থাকবে এক বছর। শর্ত পূরণ সাপেক্ষে এটি পরবর্তীতে আবার বৃদ্ধি করা যাবে।

স্পন্সর করার জন্য যেসব কাগজপত্র লাগবে

ফেডারেল অথরিটি জানিয়েছে, স্ত্রী ও সন্তানদের স্পন্সর করতে আট ধরনের কাগজপত্র লাগবে। সেগুলো হলো—

১। রেসিডেন্স ভিসার আবেদনপত্র

২। স্পন্সরকারী ও স্পন্সরপ্রাপ্তদের পাসপোর্ট সাইজের ছবি

৩। স্ত্রী ও সন্তানদের সাদা ব্যাকগ্রাউন্ডের ছবি

৪। স্ত্রী ও ১৮ বছর বেশি বয়সী সন্তানদের মেডিকেল ফিটনেস সনদের আসল কপি

৫। স্বামীর চাকরির সনদ

৬। স্পন্সরের বৈধ ওয়ার্ক ভিসা

৭। স্বামীর বেতনের সনদ

৮। ভাড়াটিয়া সনদের প্রত্যয়িত কপি

সূত্র: গালফ নিউজ

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।